Page Nav

HIDE
ads banner

Breaking News:

latest

Top Ads

ফেসবুক-ইনস্টাগ্রামে শেষ 'ফ্রি'-এর যুগ! টুইটারের পথে হেঁটেই 'পেইড সাবস্ক্রিপশন' চালু করছে মেটা

 ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram) আর বিনামূল্যে নয়, টুইটারের মতোই এবার ভেরিফাইড সাবস্ক্রিপশন পেতে গুনতে হবে গাঁটের পয়সা। মেটা (M...

ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram) আর বিনামূল্যে নয়, টুইটারের মতোই এবার ভেরিফাইড সাবস্ক্রিপশন পেতে গুনতে হবে গাঁটের পয়সা। মেটা (Meta) সংস্থা কর্তৃপক্ষ রবিবার এই সংক্রান্তই বড় ঘোষণা করে। জানিয়ে দেয়, এবার থেকে ব্লু সাবস্ক্রিপশন (Blue Verified Badge) পেতে টাকা দিতে হবে ব্যবহারকারীদের!   টুইটার অধিগ্রহণের পর ইলন মাস্ক, মাইক্রো ব্লগিং সাইটটিতে যে পরিবর্তনগুলো এনেছিলেন তার মধ্যে অন্যতম আলোচিত ছিল 'ব্লু সাবস্ক্রিপশন'! ব্যবহারকারীরা টাকা দিয়ে পেতে পারেন টুইটারের প্রিমিয়াম সাবস্ক্রিপশন। এর ফলে আপনার অ্যাকাউন্টের পাশে থাকবে 'ব্লু' টিক অর্থাত্‍ আপনার অ্যাকাউন্টের বিশ্বাসযোগ্যতা বাড়বে ব্যবহারকারীদের কাছে।  ফেসবুক ও ইস্টাগ্রামেও এই 'ব্লু সাবস্ক্রিপশন' আছে। এতদিন কিছু নির্দিষ্ট নিয়ম মানার পরই ব্যবহারকারীরা এই সুবিধা পেতেন। তবে তার জন্য কোনও টাকাই খরচ করতে হত না। এবার থেকে মেটা মালিকাধীন ফেসবুক ইনস্টাগ্রামেও প্রিমিয়াম সাবস্ক্রিপশন পেতে টাকা লাগবে। চলতি সপ্তাহ থেকেই এই ফিচার চালু হয়ে যাবে সোশ্যাল মিডিয়ার দুই জনপ্রিয় সাইটে।  ফেসবুক ও ইনস্টাগ্রামে পেইড সাবস্ক্রিপশনের কথা নিজেই জানান মার্ক জুকারবার্গ। তিনি তাঁর একটি পোস্টে লেখেন, 'পরিষেবার বিশ্বাসযোগ্যতা ও সুরক্ষা বাড়াতে নতুন ফিচার আনা হচ্ছে।' আপাতত এক ফিচার চালু হবে প্রথমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশেও চালু হবে পেইড সাবস্ক্রিপশনের ফিচারটি।  ভুয়ো অ্যাকাউন্ট ও পেজের ভিড়ে আপনার অ্যাকাউন্ট যে আসল তা অন্যান্য ব্যবহারকারীদের কাছে বিশ্বাসযোগ্য করে তুলবে এই ব্লু ব্যাজ। যা পেইড সাবস্ক্রিপশন করলেই মিলবে। শুধু তাই নয়, অ্যাকাউন্ট সুরক্ষার ব্যাপারেও আলাদা গুরুত্ব পাবেন ব্যাবহারকারীরা। কাস্টমার সার্ভিসের সঙ্গে সরাসরি যোগাযোগ করার সুবিধা থাকবে। আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যাবে আপনার অ্যাকাউন্টটিও।  খরচ কত?  অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যবহারকারীদের ব্লু সাবস্ক্রিপশন পেতে দিতে হবে মাসে প্রায় ১২ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় ৯৯০ টাকা। তবে এই সুবিধা মিলবে এখন শুধুমাত্র আইওএস বা আইফোন ব্যবহারকারীদের জন্য। সূত্রের খবর শিগগির অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই সুবিধা পাবে।

 ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram) আর বিনামূল্যে নয়, টুইটারের মতোই এবার ভেরিফাইড সাবস্ক্রিপশন পেতে গুনতে হবে গাঁটের পয়সা। মেটা (Meta) সংস্থা কর্তৃপক্ষ রবিবার এই সংক্রান্তই বড় ঘোষণা করে। জানিয়ে দেয়, এবার থেকে ব্লু সাবস্ক্রিপশন (Blue Verified Badge) পেতে টাকা দিতে হবে ব্যবহারকারীদের!

টুইটার অধিগ্রহণের পর ইলন মাস্ক, মাইক্রো ব্লগিং সাইটটিতে যে পরিবর্তনগুলো এনেছিলেন তার মধ্যে অন্যতম আলোচিত ছিল 'ব্লু সাবস্ক্রিপশন'! ব্যবহারকারীরা টাকা দিয়ে পেতে পারেন টুইটারের প্রিমিয়াম সাবস্ক্রিপশন। এর ফলে আপনার অ্যাকাউন্টের পাশে থাকবে 'ব্লু' টিক অর্থাত্‍ আপনার অ্যাকাউন্টের বিশ্বাসযোগ্যতা বাড়বে ব্যবহারকারীদের কাছে।

ফেসবুক ও ইস্টাগ্রামেও এই 'ব্লু সাবস্ক্রিপশন' আছে। এতদিন কিছু নির্দিষ্ট নিয়ম মানার পরই ব্যবহারকারীরা এই সুবিধা পেতেন। তবে তার জন্য কোনও টাকাই খরচ করতে হত না। এবার থেকে মেটা মালিকাধীন ফেসবুক ইনস্টাগ্রামেও প্রিমিয়াম সাবস্ক্রিপশন পেতে টাকা লাগবে। চলতি সপ্তাহ থেকেই এই ফিচার চালু হয়ে যাবে সোশ্যাল মিডিয়ার দুই জনপ্রিয় সাইটে।

ফেসবুক ও ইনস্টাগ্রামে পেইড সাবস্ক্রিপশনের কথা নিজেই জানান মার্ক জুকারবার্গ। তিনি তাঁর একটি পোস্টে লেখেন, 'পরিষেবার বিশ্বাসযোগ্যতা ও সুরক্ষা বাড়াতে নতুন ফিচার আনা হচ্ছে।' আপাতত এক ফিচার চালু হবে প্রথমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশেও চালু হবে পেইড সাবস্ক্রিপশনের ফিচারটি।

ভুয়ো অ্যাকাউন্ট ও পেজের ভিড়ে আপনার অ্যাকাউন্ট যে আসল তা অন্যান্য ব্যবহারকারীদের কাছে বিশ্বাসযোগ্য করে তুলবে এই ব্লু ব্যাজ। যা পেইড সাবস্ক্রিপশন করলেই মিলবে। শুধু তাই নয়, অ্যাকাউন্ট সুরক্ষার ব্যাপারেও আলাদা গুরুত্ব পাবেন ব্যাবহারকারীরা। কাস্টমার সার্ভিসের সঙ্গে সরাসরি যোগাযোগ করার সুবিধা থাকবে। আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যাবে আপনার অ্যাকাউন্টটিও।

খরচ কত?

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যবহারকারীদের ব্লু সাবস্ক্রিপশন পেতে দিতে হবে মাসে প্রায় ১২ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় ৯৯০ টাকা। তবে এই সুবিধা মিলবে এখন শুধুমাত্র আইওএস বা আইফোন ব্যবহারকারীদের জন্য। সূত্রের খবর শিগগির অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই সুবিধা পাবে।

 

No comments

আপনার কমেন্টের জন্য আপনাকে ধন্যবাদ!

Latest Articles