Page Nav

HIDE
ads banner

Breaking News:

latest

Top Ads

হিজাব বিতর্কে উত্তাল ইরান, হুঁশিয়ারি বিচারপতির

মেয়েদের হিজাব পরা নিয়ে আরও এক বার সুর চড়াল ইরান। এ বার অবশ্য ইরানের ধর্মীয় শাসনকর্তাদের কেউ নয়, হিজাব পরা নিয়ে হুঁশিয়ারি দিলেন দেশের বিচারব...


মেয়েদের হিজাব পরা নিয়ে আরও এক বার সুর চড়াল ইরান। এ বার অবশ্য ইরানের ধর্মীয় শাসনকর্তাদের কেউ নয়, হিজাব পরা নিয়ে হুঁশিয়ারি দিলেন দেশের বিচারবিভাগের প্রধান গুলামহোসেন মহসেনি ইজেই। তিনি জানিয়েছেন, যাঁরা হিজাব পরবেন না, তাঁদের কোনও ভাবেই ক্ষমা করা হবে না। সংবাদ সংস্থা রয়টার্সের তরফে এই খবর জানা গিয়েছে।


দেশের সব মেয়েকে হিজাব পরার আবেদন জানিয়ে তিনি বলেছেন, “নির্দিষ্ট পোশাক পরে সকলের চলা উচিত। এটা আমাদের মূল্যবোধের সঙ্গে জড়িত। এই নির্দেশ যাঁরা মানবেন না, তাঁদের কঠোর সাজা পেতে হবে। এ ব্যাপারে কাউকে রেয়াত করা হবে না।” তবে নিয়মভঙ্গ করলে কী শাস্তি পেতে হবে, তা স্পষ্ট করেননি তিনি।

কিছু দিন আগেই ইরানের অভ্যন্তরীণ মন্ত্রী দাবি করেছিলেন, হিজাব ইরানের মৌলিক মূল্যবোধের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। ইরানের মতো ইসলামিক প্রজাতন্ত্রের ক্ষেত্রে এই পোশাকবিধি যে অঙ্গাঙ্গী ভাবে যুক্ত, তা-ও স্পষ্ট করে দেন তিনি। গত সেপ্টেম্বর মাস থেকেই হিজাব বিরোধী বিক্ষোভে উত্তাল হয়েছে ইরান। 

২২ বছরের তরুণী মাহশা আমিনি ঠিক ভাবে হিজাব পরেননি এই অভিযোগে তাঁকে রাস্তা থেকে তুলে নিয়ে যায় ইরানের নীতি-পুলিশ। পুলিশ হেফাজতেই ‘অস্বাভাবিক’ মৃত্যু হয় তাঁর। মাহশার পরিবারের দাবি, পুলিশের হাতেই মৃত্যু হয়েছে তাঁর। 

মাহশার মৃত্যুর পরই ক্ষোভের আগুন জ্বলে ওঠে ইরানে। মাথার চুল কেটে, হিজাব খুলে ইরানের ধর্মীয় খামেইনি প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখান সে দেশের মেয়েরা। পোশাকবিধি সংক্রান্ত আইন পরিবর্তনের দাবিতে সেই বিক্ষোভ এখনও চলছে। সেই আবহে হিজাব নিয়ে আরও এক বার নিজেদের অবস্থান স্পষ্ট করল ইরান।


তথ্যসূত্র:anandabazar

No comments

আপনার কমেন্টের জন্য আপনাকে ধন্যবাদ!

Latest Articles