Page Nav

HIDE
ads banner

Breaking News:

latest

Top Ads

Amazon Pink River Dolphins: জলের উপর 20 ফুট পর্যন্ত লাফ দিতে পারে অ্যামাজনের পিঙ্ক ডলফিন, বাঁচে কতদিন?

  B oto Dolphins: ডলফিনের বেশ কয়েকটি প্রজাতি রয়েছে। তারমধ্যে এমন এক ডলফিনের প্রজাতি রয়েছে, যাদের দেখলে চোখ ফেরানো মুশকিল। অপূর্ব গোলাপি রঙের...


 Boto Dolphins: ডলফিনের বেশ কয়েকটি প্রজাতি রয়েছে। তারমধ্যে এমন এক ডলফিনের প্রজাতি রয়েছে, যাদের দেখলে চোখ ফেরানো মুশকিল। অপূর্ব গোলাপি রঙের চেহারা । তার সৌন্দর্যে ধাঁধায় পড়তে পারে সমস্ত পুরুষ ডলফিন। প্রাণীকূল বরাবরই বোধহয় এমন সুন্দর হয়! এমন গোলাপি ডলফিনকে দেখে আপনার তাদের সম্পর্কে আরও জানতে ইচ্ছে করবে।

গোলাপি ডলফিনকে পর্তুগিজ ভাষায় বোতো (Boto) বলা হয়। তবে অ্য়ামাজন রিভার ডলফিন (Amazon River Dolphins) বা পিঙ্ক রিভার ডলফিন (Pink River Dolphin) নামেই এরা বেশি পরিচিত। গোলাপি ডলফিনরা কিন্তু মিঠা জলে থাকে। এই ডলফিনরা শুধু নদী আর খালেই থাকে, কখনওই নোনা জলে যায় না। আর এই অ্য়ামাজনের গোলাপি ডলফিনরা শুধু অ্য়ামাজন নদীতেই থাকে। তাই ওদের অ্য়ামাজন নদীর ডলফিনও বলা হয়। এদের সারাজীবন অ্য়ামাজন নদীতেই কেটে যায়।

তবে জেনে নিন এই বিরল প্রজাতির ডলফিনের কয়েকটি বিস্ময়কর দিক সম্পর্কে:

এদের প্রধান খাবার মাছ। এদের লম্বা ঠোঁট থাকে আর 25 থেকে 28 জোড়া বড় দাঁত থাকে। এই দাঁতের সাহায্যেই এরা শিকার ধরে। পূর্ণ বয়স্ক একটি পুরুষ গোলাপি ডলফিনের ওজন 185 কিলোগ্রাম পর্যন্ত হয়। এদের দৈর্ঘ্য হয় আড়াই মিটার পর্যন্ত।

একটি পূর্ণ বয়স্ক স্ত্রী গোলাপি ডলফিনের ওজন 15 মিটার পর্যন্ত হতে পারে এবং ওজন হয় প্রায় 150 কিলোগ্রাম হয়। বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, পেরু এবং অন্যান্য দেশে এই গোলাপী ডলফিনদের দেখা পাওয়া যায়।

আমাজন নদীর ডলফিন হল একমাত্র ডলফিন যাদের দাঁতের আকৃতি মানুষের মতো। এরা বিশেষ করে শান্ত প্রজাতির হয়। এমনিতে ডলফিন খুব শান্ত ভদ্র বন্ধুত্বপূর্ণ এবং বুদ্ধিমান প্রাণী বলেই উল্লেখ করেন বিজ্ঞানীরা। বোটো 40 টিরও বেশি প্রজাতির মাছ, চিংড়ি, কাঁকড়া খায়।

আমাজন রিভার ডলফিন বা পিঙ্ক রিভার ডলফিনের গড় আয়ু 30 বছর। তবে এই প্রজাতির ডলফিন 40 বছর পর্যন্ত জীবিত থাকে এমনই দেখা গিয়েছে। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, গোলাপি ডলফিনের জনসংখ্যা দূষণ, জাহাজ এবং অতিরিক্ত মাছ ধরার কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে।

ভারতের গঙ্গা নদীতেও ডলফিন মাছ পাওয়া যায়। বিহারের ভাগলপুরে গঙ্গায় প্রচুর সংখ্যায় ডলফিন রয়েছে। পর্যটকরা সেখানে ডলফিন দেখতে ভিড় জমান। সেখানে ডলফিনকে নিরাপদ রাখতে ভাগলপুর রাজ্য সরকার অনেক নিয়মও বেধে দিয়েছে। এই গোলাপি ডলফিন জলের উপরে 20 ফিট পর্যন্ত লাফাতে পারে।

No comments

আপনার কমেন্টের জন্য আপনাকে ধন্যবাদ!

Latest Articles