Page Nav

HIDE
ads banner

Breaking News:

latest

Top Ads

Ram Mandir: কেমন দেখতে নবনির্মিত রাম মন্দিরের গর্ভগৃহ? সামনে এল ছবি

প্রকাশ্যে এল অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহের ছবি। সোশাল মিডিয়ায় গর্ভগৃহের প্রথম ছবি পোস্ট করল মন্দির কর্তৃপক্ষ। পাশাপাশি মন্দিরের একতলার প্র...

Ram Mandir: কেমন দেখতে নবনির্মিত রাম মন্দিরের গর্ভগৃহ? সামনে এল ছবি


প্রকাশ্যে এল অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহের ছবি। সোশাল মিডিয়ায় গর্ভগৃহের প্রথম ছবি পোস্ট করল মন্দির কর্তৃপক্ষ। পাশাপাশি মন্দিরের একতলার প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তাঁরা।


সম্প্রতি গর্ভগৃহের ছবি মাইক্রো ব্লগিং সাইটে পোস্ট করেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। মন্দিরের ছাদের ৪০ শতাংশ কাজ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি। রাইয়ের পোস্ট করা ছবিতে মন্দিরের দেওয়ালে সাদা মার্বেল পাথরের উপর অসাধারণ কাজ ধরা পড়েছে।


রামমন্দিরের গর্ভগৃহ

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূত্রে খবর, আগামী বছরের জানুয়ারির মধ্যেই শেষ হবে মন্দিরের একতলার গর্ভগৃহের কাজ। “সব ঠিক থাকলে ২০২২-র মকর সংক্রান্তির দিন ভক্তদের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হবে।” জানিয়েছেন মন্দির ট্রাস্টের সদস্য মোহন্ত কমল নারায়ণ দাস। উল্লেখ্য, আগামী বছরের ১৪ ও ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পড়েছে বলে জানা গিয়েছে।


প্রসঙ্গত, ভক্তদের শহর হিসেবে অযোধ্যাকে তুলে ধরতে চাইছে সরকার। এই উদ্দেশ্যে কিছুদের আগে স্কুল পড়ুয়াদের নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সেখানে তাদের সৌন্দর্যায়ণের ছবি আঁকতে বলা হয়।


স্কুল পড়ুয়াদের আঁকা সেই সমস্ত নকশার বেশ কয়েকটিকে চিহ্নিত করেছে সরকার। সেই মতো অযোধ্যার গুরুত্বপূর্ণ রাস্তা ও এলাকা সাজিয়ে তোলা হবে বলে জানা গিয়েছে।


অন্যদিকে ট্রাস্টের তরফে জানা গিয়েছে, রামমন্দির চত্বরের মধ্যে থাকবে সূর্য, গণেশ, দুর্গা, বিষ্ণু ও ব্রহ্মার মন্দির। মূল মন্দিরের নির্মাণ কাজ শেষ হলে, সেগুলি তৈরি করা শুরু হবে। আগামী বছরের মাঝামাঝি সময় থেকে সেই নির্মাণ কাজ শুরু হবে বলে ইঙ্গিত মিলেছে।


রামলালার জলাভিষেক

চলতি মাসেই রামলালার জলাভিষেক করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শালগ্রাম পাথর দিয়ে তৈরি করা হচ্ছে রামলালার মূর্তি। ওই পাথরগুলি নেপালের কালী গণ্ডক নদী থেকে আনা হয়েছে বলে জানা গিয়েছে।


ট্রাস্ট সূত্রে খবর, আগামী বছরের জানুয়ারিতেই মন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি প্রতিষ্ঠা করা হবে। মূর্তির উচ্চতা হবে পাঁচ থেকে সাড়ে পাঁচ ফুট। রাম নবমীর দিন সূর্যের আলো সরাসরি পড়বে মূর্তির কপালে। সেদিকে তাকিয়ে এই মূর্তি তৈরি করা হচ্ছে বলে জানা গিয়েছে।


রাম মন্দির চত্বরের মধ্যেই রামলালার মূর্তি তৈরির কাজ চলছে। মূর্তি তৈরিতে কোন পাথর ব্যবহার করা হবে তা নিয়ে এর আগে দিল্লিতে বৈঠক হয়েছিল। সেখানেই নেপালের ৬ লাখ বছরের প্রাচীন শালগ্রাম শিলা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে।

-এই সময়

No comments

আপনার কমেন্টের জন্য আপনাকে ধন্যবাদ!

Latest Articles