Page Nav

HIDE
ads banner

Breaking News:

latest

Top Ads

আমেরিকার সঙ্গে রাশিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বাতিল করলেন পুতিন

  ই উক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত 'নিউ স্টার্ট' চুক্তি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা কর...

 উক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত 'নিউ স্টার্ট' চুক্তি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘটনাচক্রে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেন সফরের পর দিনই। মঙ্গলবার পুতিন বলেন, ''আমি ঘোষণা করতে বাধ্য হচ্ছি, কৌশলগত পরমাণু অস্ত্র সংক্রান্ত চুক্তি থেকে রাশিয়া সরে আসছে।'' আমেরিকা এবং রাশিয়ার মধ্যে 'নিউ স্টার্ট'-ই ছিল শেষ চুক্তি।


কৌশলগত ভাবে পরমাণু অস্ত্র কমানোর ক্ষেত্রে 'নিউ স্টার্ট' চুক্তির বিষয়ে রাশিয়ার এই নেতিবাচক অবস্থান পরমাণু যুদ্ধের সম্ভাবনা উস্কে দিল বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। ২০১০ সালে, বারাক ওবামার আমলে, মস্কোর সঙ্গে 'নিউ স্টার্ট' নামে ওই চুক্তি সই হয়েছিল চেক প্রজাতন্ত্রের প্রাগে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেই চুক্তির মেয়াদ ফুরোনোর কথা ছিল। কিন্তু তার আগেই বাইডেন সরকারের আমেরিকান বিদেশসচিব টনি ব্লিঙ্কেন জানিয়ে দেন, এই চুক্তির মেয়াদ পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। এ বার একতরফা ভাবে সেই চুক্তি ভাঙার কথা ঘোষণা করলেন পুতিন।


'ভুলের ফাঁদে পুতিন'! চার হাজার কোটির অস্ত্রসাহায্য ঘোষণা করে বাইডেন বললেন জ়েলেনস্কিকে

No comments

আপনার কমেন্টের জন্য আপনাকে ধন্যবাদ!

Latest Articles